• Home
  • পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport Check Online
E Passport Check Online

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport Check Online

আপনি কি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান? যদি চান তাহলে আপনি একদম সঠিক জায়গায় চলে এসেছেন হ্যা। এই আর্টিকেলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিরম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব হল।

পাসপোর্ট অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেকোন দেশের নাগরিকদের জন্য দরকার। এই পাসপোর্ট দিয়ে বিভিন্ন দেশে ভ্রমণ করা সম্ভব এবং সরকারি বিভিন্ন সুযোগ সুবিধাও পাওয়া যায়। বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী, দেশের যেকোন ১৮ বছর বয়সী নাগরিক পাসপোর্টের জন্য আবেদন করতে পারবে। এই পাসপোর্ট আবেদনের জন্য কিছু কাগজ পত্রের প্রয়োজন ।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম:
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম খুবই সহজ। ঘরে বসেই আপনি এই কাজটি করে নিতে পারেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য নিচের ধাপগুলি অনুসরন করতে হবে আপনাদের ওয়েব সাইটে:

প্রথমে www.epassport.gov.bd লিংকটিতে প্রবেশ করতে হবে তারপর অ্যাপ্লিকেশন অপশনটিতে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার এবং জন্ম তারিখ প্রবেশ করুন, আপনি ঘরে বসে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক passport check with passport number করতে পারবেন।

এরপর আপনি আপনার পাসপোর্ট নম্বর প্রবেশ করান, আপনি আপনার পাসপোর্ট তথ্য দেখতে পাবেন আমাদের ওয়েব সাইটে। এভাবে আপনি আপনার পাসপোর্ট যাচাই করুন সহজে।

ই পাসপোর্ট কি?
পাসপোর্ট বাংলাদেশের সকল নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল। তার কারন পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে। কোন দেশ ভ্রমণের জন্য পাসপোর্ট অত্যান্ত গুরুত্বপূর্ণ। আর অনেক সময় আমাদের বিভিন্ন দরকারে আমাদের পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়। আর সাধারণত আমরা পাসপোর্ট করার পরে থেকে পাসপোর্ট পাওয়া পর্যন্ত আমারা অত্যান্ত উৎসাহী হয়ে থাকি পাসপোর্ট কবে আমরা হাতে পাবো। তাই পাসপোর্ট চেক কিভাবে করবেন বাংলাদেশে পাসপোর্ট নং দিয়ে কিভাবে পাসপোর্ট চেকিং করা যায় তা জানা আমাদের জন্য অনেক প্রয়োজনীয়।
আপনারা পাসপোর্ট চেকিং করবেন কিভাবে অনলাইনে, এবং বাকি সবধরনের স্ট্যাটাস যেমন পাসপোর্ট আবেদন ঠিকভাবে হয়েছে কিনা, পাসপোর্টে এখন কি অবস্থায় আছে, তার স্ট্যাটাস কি, এর পরবর্তীতে কোন ধাপে যাবে, আপনার পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা, পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা, পাসপোর্টে ডেলিভারির জন্য প্রস্তুত কিনা ইত্যাদি তথ্য ঘরে বসে জানতে পারবেন। সেজন্য আপনাকে অনলাইনে পাসপোর্টের স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হবে অনলাইনে মাধোমে।
বাংলাদেশে পাসপোর্টের স্লিপ নাম্বার নং দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করবেন?

ই পাসপোর্ট চেক করতে যা লাগবে:
পাসপোর্ট চেক করার জন্য আপনার ইন্টারনেট সংযোগ সহ একটি স্মার্টফোন বা কম্পিউটার প্রয়োজন। এছাড়া আপনার প্রয়োজন হবে,

Online Registration ID (OID) অথবা Application ID
পাসপোর্ট আবেদনে দেয়া জন্ম তারিখ প্রয়োজন!

ই পাসপোর্ট নাম্বার কোনটা:
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সময় আপনার কাছে প্রশ্ন আসতে পারে যে, পাসপোর্ট নাম্বার কোনটা। পাসপোর্ট নাম্বার সাধারণত ১০ ডিজিটের হয়ে থাকে। আপনার পাসপোর্ট ওপেন করলে পাসপোর্টে থাকা ছবির বিপরীত দিকে সবার উপরে একটি নাম্বার পাবেন। এটিই হলো পাসপোর্ট নাম্বার। এই পাসপোর্ট নাম্বার ইউনিক একটি নাম্বার পাবেন। কারো পাসপোর্ট নাম্বারের সাথে কারো পাসপোর্ট নাম্বারের মিল নাই।

ই পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা গেলেও সাধারণ মানুষ পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করতে পারবে না। শুধুমাত্র পাসপোর্ট কতৃপক্ষই এটি করতে পারবে। আপনি শুধু মাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা ও অন্যান্য ছোট খাটো কাজ করতে পারবেন।

শুধু পাসপোর্ট দিয়ে এশিয়ার মধ্যে অনুমতিপ্রাপ্ত দেশসমূহ হল:

ভুটান
ইন্দোনেশিয়া
মালদ্বীপ
নেপাল
শ্রীলঙ্কা
পূর্ব তিমুর।

উপসংহার হল:
এই ছিল পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল দেওয়া। আশা করছি এই আর্টিকেলটি থেকে এই বিষয়ে সঠিক ভাবে জানতে পেরেছেন এবং আপনি আপনার পাসপোর্ট চেক করে নিয়েছেন। যদি পাসপোর্ট চেক করতে আপনি কোন প্রকার সমস্যার সম্মুখীন হন তাহলে কমেন্ট করুন। আমি চেস্টা করব আপনার সমস্যার যথাযথ সমাধান দেওয়ার।

ধন্যবাদ আপনাকে টিউনবিএনে ভিজিট করে আমাদের সাথে থেকে আর্টিকেলটি পড়ার জন্য। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধু বান্ধব্দের সাথে। যাতে করে তারাও এই সম্পর্ক জানতে পারে।

পাসপোর্ট সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর এই খানে দেওয়া হল:
পাসপোর্ট নাম্বার দিয়ে কি অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?

জি। পাসপোর্ট নাম্বার দিয়ে ঘরে বসে অনলাইনের পাসপোর্ট এর সকল তথ্য চেক করা সম্ভব।

আবেদনের কতদিন পরে পাসপোর্ট হাতে পাওয়া যায়?

পাসপোর্ট ডেলিভারি হওয়ার তিনটি নিয়ম রয়েছে। এই তিন নিয়ম অনুসরণ অর্থাৎ তিনটি মাধ্যমে অনুসরণ করে পাসপোর্ট step-by-step ডেলিভারি করা হয়ে থাকে।

পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে ?

পাসপোর্ট তৈরি করার খরচ নির্ধারণ করে থাকে পাসপোর্ট অফিস তার ডেলিভারির উপরে। কিন্তু আমারটা ৫৫০০ টাকা লাগছিলো নরমালে


Leave a Comment

Featured Posts