• Home
  • অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জনের উপায়
Ways to earn money by selling photos online

অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জনের উপায়

ছবি তুলতে কার না ভালো লাগে! আর সেই ছবি থেকে যদি টাকা ইনকাম করা যায়, তাহলে কেমন হয়? ছবি অনলাইন অনেক ওয়েবসাইটে বিক্রি করা যেতে পারে. চলুন বিস্তারিত জেনে নেই কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে আয় করা যায়।

অনলাইনে ফটো বিক্রি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার
অনলাইনে ফটো বিক্রি করার অর্থ মূলত স্টক ফটো বিক্রি করা। তবে, আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে কাস্টম ফটোগ্রাফি করেও অর্থ উপার্জন করতে পারেন। এই পোস্টে আমরা শুধু অনলাইনে ছবি বিক্রির নিয়ম এবং ছবি বিক্রির ওয়েবসাইট সম্পর্কে জানব।

অনলাইন স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলিতে ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে, কিছু জিনিস আগে থেকে জানা গুরুত্বপূর্ণ। আসুন প্রথমে জেনে নেই এই বিষয়গুলো সম্পর্কে।

বেশিরভাগ স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলি আবেদন করার পরে একটি অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। অর্থাৎ, আপনি আপনার ইচ্ছামত ছবি আপলোড করে বিক্রি শুরু করতে পারবেন না। নির্দিষ্ট প্ল্যাটফর্মের বিষয়বস্তুর মান এবং গুণমান পূরণ না হলে আপনার আবেদন অনুমোদিত হবে না

স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলির নিজস্ব মূল্য নির্ধারণ করার বিকল্প নেই। অর্থাৎ, আপনার ছবি প্ল্যাটফর্মের দেওয়া নির্দিষ্ট মূল্যে বিক্রি হবে।

জনপ্রিয় স্টক ফটোগ্রাফি সাইটগুলি এক্সপোজার সরবরাহ করে তবে অগণিত অন্যান্য নির্মাতাদের সাথে প্রতিযোগিতা করতে হবে। সুতরাং, আপনার কাজ যদি অন্যদের থেকে ভালো না হয়, তাহলে ছবি বিক্রি করে আয় করা বেশ কঠিন হবে।

আবার স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলি আপনাকে আপনার আয়ের সম্পূর্ণ অংশ প্রদান করবে না। এটা অনেকটা অংশীদারিত্বের মতো কাজ করে। অর্থাৎ ওয়েবসাইটগুলো আপনার সাথে আয় শেয়ার করবে।

অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জনের সেরা ওয়েবসাইট
আপনি একাধিক প্ল্যাটফর্মে বিভিন্ন উপায়ে অনলাইনে ফটো বিক্রি করতে পারেন। আসুন জেনে নেই অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জনের সেরা ওয়েবসাইটগুলো সম্পর্কে।

নিজস্ব ওয়েবসাইট
আপনি আপনার নিজস্ব ওয়েবসাইট খুলতে পারেন এবং সেখানে আপনার ছবি বিক্রি করতে পারেন। যাইহোক, আপনার নিজের ওয়েবসাইট শুরু করা এবং আপনার কাজ ভালভাবে পরিচিত না হলে ফটো বিক্রি করা খুব কঠিন হতে পারে।

আপনার ওয়েবসাইটে ছবি বিক্রি সম্পূর্ণ স্বাধীনতা আছে. ছবির দাম ইচ্ছে মতো সেট করা যায়। আবার আয়ের সম্পূর্ণ পরিমাণ নিজের কাছে রাখা যেতে পারে, কারণ তৃতীয় পক্ষকে কোনো কমিশন দিতে হবে না। এবং যেহেতু আপনার নিজের ওয়েবসাইটে সমস্ত ছবি থাকবে তাই এখানে অন্তত কোনো প্রতিযোগিতা নেই।

শাটারস্টক
অনলাইনে ছবি বিক্রির জন্য Shutterstock হল বিশ্বের বৃহত্তম স্টক ফটো সাইট। Shutterstock এর নতুন উপার্জনের মডেল অনুসারে, 30 থেকে 50% রাজস্ব নির্মাতাদের সাথে ভাগ করা হয়।

Shutterstock থেকে আপনার আয় নির্ভর করে আপনার কন্ট্রিবিউটর লেভেলের উপর, যা লাইসেন্সকৃত ছবির মোট সংখ্যার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, ডাউনলোড প্রতি 40% উপার্জন করতে, আপনার ছবিটি কমপক্ষে 25,000 বার ডাউনলোড করতে হবে।

কিন্তু shutterstock.com এর কিছু সীমাবদ্ধ নিয়ম রয়েছে। প্রতি ক্যালেন্ডার বছরে অবদানকারীর স্তর পুনরায় সেট হয় এবং আয়ের ভাগ 15% এ নেমে যায়। মোট, একজন অবদানকারী রয়্যালটি-মুক্ত ডাউনলোড প্রতি $0.25 এবং $0.50 এর মধ্যে উপার্জন করতে পারেন।

অ্যাডোব স্টক
Adobe স্টক হল বৃহত্তম স্টক ফটো বিক্রেতাদের মধ্যে একটি। মনে রাখবেন যে বেশিরভাগ অ্যাডোব স্টক গ্রাহকরা ডিজাইনার, যারা ফটোশপ, ইলাস্ট্রেটর বা প্রিমিয়ারে ব্যবহারের জন্য অ্যাডোব স্টক ব্যবহার করে।

যে কেউ আপনার ছবি কিনবে তার সাবস্ক্রিপশন মডেলের উপর আপনার আয় নির্ভর করে। বড় সাবস্ক্রিপশন প্ল্যান ব্যবহারকারীরা ছবি ক্রয় করলে প্রতি ইমেজ প্রতি $0.33 পর্যন্ত উপার্জন করতে পারে। আবার ক্রেডিট প্যাক ব্যবহারকারী ছবি কিনলে প্রতি ক্রয়ে ৩.৩০ ডলার পর্যন্ত আয় হতে পারে।

Stock.adobe.com-এ বর্ধিত লাইসেন্স হিসাবে কাস্টম লাইসেন্সের অধীনে ছবি বিক্রি করা হলে, প্রতি ছবি $26.40 পর্যন্ত আয় করা সম্ভব। কিন্তু ভিডিও বিক্রি করে আপনি সবচেয়ে বেশি আয় করতে পারেন, প্রায় 56 থেকে 70 ডলার। এছাড়াও, ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপে অ্যাক্সেস সফল নির্মাতাদের জন্য একটি বোনাস প্রোগ্রাম হিসাবে দেওয়া হয়।

500px
500px (500px.com) বিনামূল্যে অনলাইন পোর্টফোলিও তৈরি করে এবং অনলাইনে ফটো বিক্রি করে উপার্জন শুরু করার জন্য সেরা ওয়েবসাইটগুলির মধ্যে একটি হতে পারে৷ ইতিমধ্যে 16 মিলিয়নেরও বেশি ফটোগ্রাফার 500px এর মাধ্যমে ছবি বিক্রি করেছেন।

500px এর বিনামূল্যের প্ল্যান প্রতি সপ্তাহে সর্বাধিক 7টি ছবি আপলোড করার অনুমতি দেয়৷ আপনি যদি এর চেয়ে বেশি আপলোড করতে চান তবে আপনাকে একটি সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হবে। এই ওয়েবসাইটটি অ-এক্সক্লুসিভ কন্টেন্টের জন্য 30% রাজস্ব এবং এক্সক্লুসিভ কন্টেন্টের জন্য 60% রাজস্ব আয় করে।

iStock এবং GettyImages
iStock (istockphoto.com) এবং GettyImages (gettyimages.com) এর অবদানকারীদের অনেক মিল রয়েছে। উদাহরণস্বরূপ, iStock এর কন্ট্রিবিউটর প্রোগ্রাম GettyImages এর মাধ্যমে প্রয়োগ করা যেতে পারে। স্টক থেকে 15% থেকে 45% আয় করা যায়। আপনি যদি একচেটিয়া অবদানকারী হন, তাহলে আয় আরও বেশি হতে পারে। মনে রাখবেন যে GettyImages শুধুমাত্র পেশাদার মানের উচ্চ মানের ছবি গ্রহণ করে। Getty Images হল iStock এর মূল কোম্পানি।

পিকফেয়ার
Picfair অন্যান্য স্টক ফটো ওয়েবসাইট থেকে একটু ভিন্ন. আপনি Picfair-এ আপনার ছবির মূল্য সেট করতে পারেন এবং 100% আয় রাখতে পারেন। বেশিরভাগ পোর্টফোলিও ওয়েবসাইটগুলি পিকফেয়ারের সাথে তুলনীয়।

যাইহোক, বিনামূল্যের PickFair অ্যাকাউন্টের কিছু সীমাবদ্ধতা রয়েছে। একটি বিনামূল্যে Picfair অ্যাকাউন্ট দিয়ে সর্বোচ্চ 50টি ছবি আপলোড করা যাবে। আবার যে ছবি কিনবে, তাকে ২০% ফি দিতে হবে। যাইহোক, এই সীমাবদ্ধতাগুলি Picfair (picfair.com) প্লাস প্ল্যানের মাধ্যমে সরানো যেতে পারে।

সময় স্বপ্ন
ড্রিমটাইম কন্ট্রিবিউটর প্রোগ্রামের মাধ্যমে ২৫% থেকে ৬০% কমিশন পাওয়া যায়। আপনি যদি একচেটিয়া অবদানকারী হন, আপনি অতিরিক্ত 10% কমিশন পাবেন। যাইহোক, একটি একচেটিয়া অবদানকারী হতে, আপনার কমপক্ষে 50টি অনুমোদিত ছবি থাকতে হবে।

Dreamstime (dreamstime.com) সর্বনিম্ন মূল্যে স্টক ছবি বিক্রি করে, যার ফলে এই ওয়েবসাইটে আরও গ্রাহক এবং ট্রাফিক আসে। এর মানে হল আপনি Dreamstime এর মাধ্যমে দ্রুত আয় করতে পারবেন। আবার বর্ধিত লাইসেন্সের মাধ্যমেও আয় বাড়ানো যায়।


Leave a Comment

Featured Posts